লেখক – লাবিব মাহফুজ চিশতী
সৃষ্টির এক অপার বিস্ময় এই মানুষ। জগতের সকল মৌল রহস্যের এক কেন্দ্রিভূত আধার এই মানুষ (ইনছান)। যেখানে পরম পুরুষ তার সকল পারমার্থিক লীলার প্রকাশ ঘটান। স্বয়ং তিনি প্রকাশিত ও বিকশিত হয়ে ওঠেন এই মানুষকে কেন্দ্র করে। প্রেমলীলা প্রকাশের ক্ষেত্র স্বরুপ প্রেমের চাদরে আবৃত করে তিনি স্বয়ং আপনার রুপে রসে পরম মমতায় নিজ হাতে তিলে তিলে গড়ে তুলেছেন এই মানুষকে। মানুষ দর্পনে আপনার রূপ প্রতিভাত হবে বলে।
জগত যেখানে মগ্ন প্রভুপ্রেমে সেখানে স্বয়ং প্রভু মত্ত মানুষ প্রেমে। প্রবলভাবে মানুষ সাপেক্ষ প্রভু মানুষতত্ত্বে নিহিত রেখেছেন তার স্বরুপ তথা স্ব-পরিচয় বা এলমে মারেফত বা এলমে লাদুন্নী যাকে আমরা বলি সিনার এলেম তথা মানুষের জ্ঞান। অর্থাৎ – মানুষেই নিহিত খোদা। খোদাকে জানা কেনো জ্ঞান নয় বরং প্রকৃত আল্লাহর মারেফত হলো মানুষকে জানা। মানুষ চেনা হলেই হবে আল্লাহকে চেনা যাকে বলা হয়েছে মান আরাফা নাফসাহু ফাকাদ আরাফা রাব্বাহু; আরিফ নাফসাকা তাইরিফ রাব্বাকা; আত্মনং বিদ্ধি; know thyself; ইত্যাদি।
মানুষতত্ত্বেই নিহিত প্রকৃত সত্য। মানুষ; মানুষ হয়ে উদ্ঘাটন করে সেই মহাসত্যের দ্বার। যাকে বলা হয় ‘ফাতিহাতুল কিতাব’। কামনা বাসনা বিবর্জিত মোহমুক্ত চরম নিরপেক্ষ একজন শুদ্ধ ও পবিত্র মানুষই হলো মহান আল্লাহর হাকিকত। যার মাধ্যমে উন্মোচিত হয় প্রভুর আসরার তথা রহস্য। তাই বলা হয়েছে “আল ইনসানু সিররি ওয়া আনা সিররুহি”। সৃষ্টির মধ্যে একমাত্র মানুষই পূর্ণাঙ্গ সৃষ্টি যার মাধ্যমে মহান প্রভু যথার্থরুপে নিজেকে প্রস্ফুটিত করতে সক্ষম। আর এই মানুষের তাফসির তথা বিস্তারিত ব্যাখারুপে নির্মাণ করা হয়ছে সমগ্র জগত।
মানুষকে জানাই হলো প্রভুকে জানা। মানুষের খবর নেয়াই হলো প্রভুর খবর নেয়া। যাকে বলা হয় আপন খবর। আপন খবর প্রাপ্ত হলেই মানুষ স্থিত হবে চিরমুক্তির, চির শান্তির, নিত্যপ্রেমের চির সবুজ অমর লোকে। আর তা অবশ্যই প্রভূগুণে গুণান্বিত ইনছানুল কামেল তথা প্রভুগুরুর চরণে নিজেকে পূর্নরূপে সমর্পন করার মাধ্যমে। প্রভুগুরু সকলের সহায় হোক।
রচনাকাল – 05/11/2017
লেখক – লাবিব মাহফুজ চিশতী